খুঁজুন
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আজঃ বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম:
গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন তানজিন তিশার ব্যক্তিগত সহকারী এশিয়া কাপের সেমিফাইনালে বাংলাদেশের মেয়েরা মিয়ানমারে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে সেনাপ্রধান মিন অং হ্লাইং নেপালে উড়োজাহাজ বিধ্বস্ত, পাইলট ছাড়া সব আরোহীর মৃত্যু ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখবে ড্রাই ফ্রুটস ইন্টারনেট বন্ধে সফটওয়্যার খাতে ৫০০ কোটি টাকার ক্ষতি সহিংসতায় জড়িত সকলকে বিচারের মুখোমুখি হতে হবে : ওবায়দুল কাদের আশংকা ছিল এ ধরনের একটা আঘাত আসবে:প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় রেলওয়ে ওভারপাস র‍্যাম্প নির্মাণে ত্রুটি, দুই প্রান্তের র‍্যাম্পের দৈর্ঘ্য বাড়ানো হয়েছে আরো ১১২ মিটার,ব্যয় বাড়ল ১১ কোটি টাকা চীনে শপিং মলে আগুন, নিহত ১৬ কোটা আন্দোলন নিয়ে স্বস্তিকা মুখার্জীর আবেগঘন স্ট্যাটাস সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন পুলিশ-আন্দোলনকারী সংঘর্ষে র-ণ-ক্ষে-ত্র শনিরআখড়া জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ চুয়াডাঙ্গা সহ বিটিভির তিন জেলা প্রতিনিধিকে বাদ দেওয়ার নির্দেশ মেহেরপুরে রাস্তা ও ড্রেনের কাজের উদ্বোধন করলেন পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন গাংনীতে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত নেহালপুরের মজিবপাড়ার পথসভায় চেয়ারম্যান প্রার্থী মিন্টু ভোটাধিকার ফিরিয়ে এনেছি বাকি দায়িত্ব আপনাদের জীবননগরে সাংবাদিক হত্যার হুমকিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা চুয়াডাঙ্গায় কোটা সংস্কারের পক্ষে বিপক্ষে কর্মসূচি পালন ৭১ সালের সব নাগরিককে মুক্তিযোদ্ধা ঘোষণার নির্দেশনা চেয়ে রিট ভারতের রাজ্য সরকারের সাবেক শিক্ষামন্ত্রীর লাশ ভেসে এল তিস্তায় আলমডাঙ্গায় মাদক সেবন ও বিক্রির অপরাধে তিন জনের জেল জরিমানা চুয়াডাঙ্গা উদীচীর আয়োজনে ৬ষ্ঠ বারের মতো কাঁঠাল উৎসব, কাঠাঁল প্রেমিদের ভক্ষণ মেহেরপুরে ৯ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক কার্পাসডাঙ্গার ভৈরব নদীতে মোবাইল কোর্টের অভিযানে কারেন্ট ও দুয়ারী জাল বিনষ্ট বাল্যবিয়ের কারণেই সমাজে আত্মহত্যার প্রবণতা বেড়ে যায়ঃজেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা যারা মানুষের কল্যাণে কাজ করে তাদেরকেই ভোট দেওয়া উচিৎঃনঈম হাসান জোয়ার্দ্দার চুয়াডাঙ্গায় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে মেয়াদোত্তীর্ণ কোমল পানীয় ও কীটনাশক উদ্ধার কাল থেকে স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ॥ বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষা স্থগিত ॥ হল ত্যাগের নির্দেশ দিনভর ত্রিমুখী সংঘর্ষ, নিহত ৬

বেইজিংয়ে প্রধানমন্ত্রী, বুধবার শিং জিনপিংয়ের সঙ্গে বৈঠক

ডেস্ক নিউজ
প্রকাশিত: সোমবার, ৮ জুলাই, ২০২৪, ৬:৩৩ অপরাহ্ণ
বেইজিংয়ে প্রধানমন্ত্রী, বুধবার শিং জিনপিংয়ের সঙ্গে বৈঠক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সোমবার চার দিনের দ্বিপক্ষীয় সফরে চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছেছেন। এই সফর দুই দেশের সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারত্ব’ থেকে ‘কৌশলগত বিস্তৃত সহযোগিতা অংশীদারত্বে’ উন্নীত করবে বলে আশা করা হচ্ছে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট (বিজি-১৭০১) প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের নিয়ে বেইজিং সময় গতকাল বিকাল ৬টায় বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এর আগে ফ্লাইটটি গতকাল বেলা ১১টা ৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। বেইজিংয়ে অবস্থানকালে প্রধানমন্ত্রী আগামীকাল বুধবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক এবং চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে একটি প্রতিনিধি পর্যায়ের বৈঠক করবেন। বেইজিংয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার দিনের এই দ্বিপাক্ষিক সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে ২০টি থেকে ২২টি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সাংবাদিক সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, এই সফরকালে অর্থনৈতিক ও ব্যাংকিং খাতে সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল অর্থনীতি, অবকাঠামোগত উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনায় সহায়তা, ষষ্ঠ ও নবম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণ, বাংলাদেশ থেকে কৃষিপণ্য রপ্তানি ও দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগের সমঝোতা স্মারকগুলো সই হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, সফরকালে দুই দেশের বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধনেরও ঘোষণা হবে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ২০১৬ সালের অক্টোবরে বাংলাদেশ সফরে এসেছিলেন। সে সময় উভয় দেশ কৌশলগত অংশীদারত্ব সম্পর্কে পৌঁছেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বশেষ ২০১৯ সালের জুলাইয়ে বেইজিং সফর করেছিলেন। এর আগেও তিনি বিভিন্ন সময়ে চীন সফর করেছেন। দুই দেশ আগামী বছর কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদ্যাপন করবে। গত ২১-২২ জুন তার সর্বশেষ ভারত সফরের ১৫ দিনের মধ্যেই বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই চীন সফর।

শেখ হাসিনার চীন সফরের দ্বিতীয় দিনে আজ মঙ্গলবার এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) প্রেসিডেন্ট জিন লিকুন বাংলাদেশের প্রধানমন্ত্রীর অবস্থানস্থলের সভাকক্ষে তার সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করবেন। এরপর প্রধানমন্ত্রী চীনের বেইজিংয়ের সাংগ্রি-লা সার্কেলে চীনের ওয়ার্ল্ড সামিট উইংয়ে বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য-ব্যবসা ও বিনিয়োগের সুযোগ-সুবিধাবিষয়ক বিশ্ব সম্মেলনে যোগ দেবেন। বিকালে বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে প্রধানমন্ত্রী ও কনসাল্টেটিভ পার্টির প্রেসিডেন্টের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী পরে তিয়েনানমেন স্কয়ারে পিপলস হিরোদের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করবেন। সন্ধ্যায় তিনি বেইজিংয়ে বাংলাদেশ হাউজে প্রধানমন্ত্রীর সম্মানে চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত আয়োজিত নৈশভোজে যোগ দেবেন।

আগামীকাল বাংলাদেশের প্রধানমন্ত্রী ও চীনের স্টেট কাউন্সিলের প্রিমিয়ার লি কিয়াংয়ের নেতৃত্বে একটি প্রতিনিধি পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক গ্রেট হল অব দ্য পিপলে অনুষ্ঠিত হবে। এ সময় তাদের উপস্থিতিতে সমঝোতা স্মারক (এমওইউ)সহ বেশ কিছু নথিতে সই করা হবে। পরে তিনি একই স্থানে চীনের স্টেট কাউন্সিলের প্রধানমন্ত্রী আয়োজিত মধ্যাহ্ন ভোজসভায় যোগ দেবেন।

একই দিন বিকালে, বাংলাদেশের প্রধানমন্ত্রী বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত্ করবেন। চীন সফর শেষে প্রধানমন্ত্রী বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে (বিজি১৭০৪) বেইজিং সময় ১১ জুলাই বৃহস্পতিবার বেলা ১১টায় দেশের উদ্দেশে রওনা হবেন। ফ্লাইটটি একই দিন বাংলাদেশ সময় দুপুর ২টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন তানজিন তিশার ব্যক্তিগত সহকারী

বিনোদন ডেস্কঃ
প্রকাশিত: বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৪:৪৩ অপরাহ্ণ
গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন তানজিন তিশার ব্যক্তিগত সহকারী

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্টি সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন অভিনেত্রী তানজিন তিশার ব্যক্তিগত সহকারী আলামিন। সামাজিক যোগাযোগমাধ্যমে অভিনেত্রী নিজেই নিশ্চিত করেছেন খবরটি।

গতকাল মঙ্গলবার (২৩ জুলাই) নিজের ফেসবুকে আলামিনকে নিয়ে তিশা লেখেন, কীভাবে শুরু করব জানি না। আপনারা হয়তো সবাই ওকে আমার অ্যাসিস্ট্যান্ট হিসেবে চেনেন। কিন্তু ও আমার অ্যাসিস্ট্যান্ট না, আমার ছোট ভাই।

গত চার বছর ধরে ও আমার সঙ্গেই থাকে, আমার ফ্যামিলিতেই থাকে। আপু কি লাগবে, আপু কি খাবে, আপু কখন ঘুমাবে, আবার কখন মনটা খারাপ, মনটা ভালো সবকিছু এই ছেলেটাই জানতো আর দেখত।

তিশা আরও লিখেছেন, আলামিন, সারাটা দিন আমার বড় একটা ছায়ার মতো পাশে বসে থাকত। আমার কত প্ল্যান ওকে নিয়ে। ওকে ড্রাইভিং শেখাব, জোর করে বলতাম পড়াশোনাটা কন্টিনিউ করতে, পরীক্ষাটা দিতে।

অনেকে অনেক কিছু বলতো কিন্তু দুনিয়ার সাথে যুদ্ধ করে ও আপুর কাছে এসে বসে থাকতো। ঈদের দিনগুলোও আগে আমার সাথে থাকত, তারপর ওর ফ্যামিলির সাথে। কত বকা দিয়েছি, মন খারাপও করে থাকতো আবার একটু পর ঠিকই বুঝাতাম। একটা না দুই দুইটা গুলি কি করে নিয়েছে এই বাচ্চা ছেলেটা?

সবশেষে তিশা লিখেছেন, আলামিন কোনো দল অথবা কোনকিছুর সাথে জড়িত ছিল না। ওর বিগত ৪ বছর জীবনটা আমার সাথে, আমার কাজের এবং আমার পরিবারের সাথেই কেটেছে। ওর জীবনে কোন পাপ নাই, খুব ছোট একটা মানুষ এই চার বছর আমার কাছে বড় হতে দেখলাম। দোয়া করবেন সবাই আল্লাহর কাছে যেন সুন্দর জীবনে থাকে।

 

এশিয়া কাপের সেমিফাইনালে বাংলাদেশের মেয়েরা

পশ্চিমাঞ্চল স্পোর্টস ডেস্কঃ
প্রকাশিত: বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৪:৩৯ অপরাহ্ণ
এশিয়া কাপের সেমিফাইনালে বাংলাদেশের মেয়েরা

মালয়েশিয়াকে বড় ব্যবধানের হারিয়ে লক্ষ্য পূরণ করে এশিয়া কাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ নারী দল। ব্যাটারদের দাপুটে পারফরম্যান্সের সঙ্গে বল হাতে দারুণ পারফরম্যান্স উপহার দিয়েছে টাইগ্রেস বোলাররা।

চলমান নারী এশিয়া কাপের শুরুটা যদিও ভালো হয়নি বাংলাদেশের। সেমিফাইনালে জায়গা করে নিতে বাংলাদেশের দরকার ছিল বড় ব্যবধানের জয়। মালয়েশিয়ার বিপক্ষে সেই লক্ষ্য পূরণ করেছে বাংলাদেশের মেয়েরা।

বুধবার (২৪ জুলাই) শ্রীলঙ্কার ডাম্বুলায় টস জিতে আগে ব্যাট করে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৯১ রান সংগ্রহ করে। এটি এশিয়া কাপে বাংলাদেশের মেয়েদের সর্বোচ্চ স্কোর।

এর জবাব দিতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ৭৭ রান সংগ্রহ করতে পারে মালয়েশিয়ার মেয়েরা।

এই জয়ে টুর্নামেন্টের সেমিফাইনালে উঠে গেছে বাংলাদেশ। সেমিফাইনালে টাইগ্রেসদের প্রতিপক্ষ ভারত।

মিয়ানমারে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে সেনাপ্রধান মিন অং হ্লাইং

পশ্চিমাঞ্চল অনলাইন মনিটরঃ
প্রকাশিত: বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৪:৩৫ অপরাহ্ণ
মিয়ানমারে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে সেনাপ্রধান মিন অং হ্লাইং

মিয়ানমারে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিইয়েছেন দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইং। দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিন্ট শোয়ে চিকিৎসাসংক্রান্ত ছুটি নিয়েছেন। সেই সঙ্গে জান্তাপ্রধান মিন অং হ্লাইংয়ের কাছে দায়িত্ব হস্তান্তর করেছেন তিনি।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এমআরটিভির এক ঘোষণায় বলা হয়, সোমবার (২২ জুলাই) ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের কার্যালয় থেকে নতুন দায়িত্বের ব্যাপারে একটি চিঠি পান মিন অং হ্লাইং।

চিঠিতে বলা হয়, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিন্ট শোয়ে অসুস্থ। তার চিকিৎসা প্রয়োজন। এজন্য তিনি ছুটিতে আছেন। তিনি সুস্থ হয়ে না ফেরা পর্যন্ত তার জায়গায় দায়িত্ব পালন করবেন মিন অং হ্লাইং।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। অভ্যুত্থান রক্তপাতহীনভাবে হলেও কয়েক দিন পর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে রক্তাক্ত বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করলেও এখন মিয়ানমারের জান্তা বাহিনী দেশটি নিয়ন্ত্রণ করতে পারছে না। গত কয়েক সপ্তাহ ধরে দেশটিজুড়ে গৃহযুদ্ধ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে বিপ্লবী বাহিনী রাখাইন রাজ্যের প্রধান সমুদ্রসৈকত ও এর পাশের বিমানবন্দর নিজেদের দখল নিয়ে নিয়েছে। এ রাজ্যে দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির (এএ) সঙ্গে গত কয়েক সপ্তাহ ধরে জান্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষ হয়। এর পরই এসব দখলের ঘোষণা করে বিদ্রোহীরা।