খুঁজুন
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আজঃ বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম:
গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন তানজিন তিশার ব্যক্তিগত সহকারী এশিয়া কাপের সেমিফাইনালে বাংলাদেশের মেয়েরা মিয়ানমারে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে সেনাপ্রধান মিন অং হ্লাইং নেপালে উড়োজাহাজ বিধ্বস্ত, পাইলট ছাড়া সব আরোহীর মৃত্যু ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখবে ড্রাই ফ্রুটস ইন্টারনেট বন্ধে সফটওয়্যার খাতে ৫০০ কোটি টাকার ক্ষতি সহিংসতায় জড়িত সকলকে বিচারের মুখোমুখি হতে হবে : ওবায়দুল কাদের আশংকা ছিল এ ধরনের একটা আঘাত আসবে:প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় রেলওয়ে ওভারপাস র‍্যাম্প নির্মাণে ত্রুটি, দুই প্রান্তের র‍্যাম্পের দৈর্ঘ্য বাড়ানো হয়েছে আরো ১১২ মিটার,ব্যয় বাড়ল ১১ কোটি টাকা চীনে শপিং মলে আগুন, নিহত ১৬ কোটা আন্দোলন নিয়ে স্বস্তিকা মুখার্জীর আবেগঘন স্ট্যাটাস সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন পুলিশ-আন্দোলনকারী সংঘর্ষে র-ণ-ক্ষে-ত্র শনিরআখড়া জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ চুয়াডাঙ্গা সহ বিটিভির তিন জেলা প্রতিনিধিকে বাদ দেওয়ার নির্দেশ মেহেরপুরে রাস্তা ও ড্রেনের কাজের উদ্বোধন করলেন পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন গাংনীতে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত নেহালপুরের মজিবপাড়ার পথসভায় চেয়ারম্যান প্রার্থী মিন্টু ভোটাধিকার ফিরিয়ে এনেছি বাকি দায়িত্ব আপনাদের জীবননগরে সাংবাদিক হত্যার হুমকিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা চুয়াডাঙ্গায় কোটা সংস্কারের পক্ষে বিপক্ষে কর্মসূচি পালন ৭১ সালের সব নাগরিককে মুক্তিযোদ্ধা ঘোষণার নির্দেশনা চেয়ে রিট ভারতের রাজ্য সরকারের সাবেক শিক্ষামন্ত্রীর লাশ ভেসে এল তিস্তায় আলমডাঙ্গায় মাদক সেবন ও বিক্রির অপরাধে তিন জনের জেল জরিমানা চুয়াডাঙ্গা উদীচীর আয়োজনে ৬ষ্ঠ বারের মতো কাঁঠাল উৎসব, কাঠাঁল প্রেমিদের ভক্ষণ মেহেরপুরে ৯ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক কার্পাসডাঙ্গার ভৈরব নদীতে মোবাইল কোর্টের অভিযানে কারেন্ট ও দুয়ারী জাল বিনষ্ট বাল্যবিয়ের কারণেই সমাজে আত্মহত্যার প্রবণতা বেড়ে যায়ঃজেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা যারা মানুষের কল্যাণে কাজ করে তাদেরকেই ভোট দেওয়া উচিৎঃনঈম হাসান জোয়ার্দ্দার চুয়াডাঙ্গায় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে মেয়াদোত্তীর্ণ কোমল পানীয় ও কীটনাশক উদ্ধার কাল থেকে স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ॥ বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষা স্থগিত ॥ হল ত্যাগের নির্দেশ দিনভর ত্রিমুখী সংঘর্ষ, নিহত ৬

চার ধরনের অর্থনৈতিক সুবিধা দেবে চীন ||২২ দলিল সই, সাত প্রকল্প ও ১০০ কোটি আরএমবি সহায়তার ঘোষণা

বাংলাদেশের উন্নয়নে সমর্থন অব্যাহত রাখার আশ্বাস শি জিনপিংয়ের

পশ্চিমাঞ্চল অনলাইন ডেস্কঃ
প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ণ
বাংলাদেশের উন্নয়নে সমর্থন অব্যাহত রাখার আশ্বাস শি জিনপিংয়ের

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উন্নয়নের দিকে বাংলাদেশের যাত্রার প্রতি তার অব্যাহত সমর্থনের আশ্বাস দিয়েছেন। গতকাল বুধবার বিকালে বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে শি জিনপিং অনুদান, সুদমুক্ত ঋণ, রেয়াতি ঋণ ও বাণিজ্যিক ঋণ— এই চার ধরনের অর্থনৈতিক সুবিধার একটি প্যাকেজ দেওয়ার ঘোষণা দেন। দুই নেতার বৈঠকের পর এ ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ তথ্য জানান।

এর আগে গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেইজিংয়ের গ্রেট হলে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে সাক্ষাত্ করেন ও দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলসহ দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন। বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে ২১টি সমঝোতা স্মারক স্বাক্ষর প্রত্যক্ষ করেন। এ সময় ৭টি প্রকল্পের ঘোষণা করা হয়। পাশাপাশি চীনের প্রধানমন্ত্রী বাংলাদেশকে ১০০ কোটি আরএমবি (১ হাজার ৬১৪ কোটি টাকা) সহায়তার ঘোষণা দিয়েছেন। পরে বেইজিংয়ের সেন্ট রেজিস হোটেলে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের উপস্থিতিতে ২২তম সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।

শেখ হাসিনা ও শি জিনপিংয়ের মধ্যে অনুষ্ঠিত বৈঠকের বিষয়ে হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, অত্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে দুই নেতার মধ্যে অত্যন্ত সফল আলোচনা হয়েছে। চীনের প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশের উন্নয়নে সহায়তার জন্য কীভাবে চার ধরনের আর্থিক সহায়তা দেওয়া হবে— সে ব্যাপারে দুই দেশের কারিগরি কমিটি একসঙ্গে বসে সিদ্ধান্ত নেবে। এ লক্ষ্যে চীন থেকে একটি কারিগরি কমিটি শিগিগরই বাংলাদেশ সফর করবে। হাছান মাহমুদ জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রীর রোহিঙ্গা বিষয়টি উত্থাপনের আগেই চীনের প্রেসিডেন্ট ইস্যুটি গুরুত্ব সহকারে তুলে ধরেন। শি জিনপিং বলেন, আমরা মিয়ানমার সরকার ও আরাকান আর্মির সঙ্গে আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করব। তিনি মিয়ানমার থেকে বিতাড়িত কয়েক লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

বাংলাদেশের প্রধানমন্ত্রী বাংলাদেশে চীনা বিনিয়োগের আবেদন জানালে চীনা প্রেসিডেন্ট বলেন, আমরা বাংলাদেশে ক্রমাগত আরো বিনিয়োগ করতে চাই। বাংলাদেশের দক্ষিণাঞ্চল দীর্ঘদিন ধরে উন্নয়ন থেকে বঞ্চিত রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী এ অঞ্চলের উন্নয়নে চীনের সহায়তা কামনা করেন। চীনের প্রেসিডেন্ট বাংলাদেশের দক্ষিণাঞ্চলের উন্নয়নে সহায়তা দেওয়ার আশ্বাস দেন। প্রধানমন্ত্রী গত কয়েক দশকে চীনের অভূতপূর্ব উন্নয়নের ভূয়সী প্রশংসা করে বলেন, উন্নয়নের ক্ষেত্রে চীন আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোর জন্য একটি অনুপ্রেরণা।

প্রধানমন্ত্রী পদ্মা সেতু ও কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেলের মতো কিছু আইকনিক অবকাঠামো নির্মাণে বাংলাদেশকে সহায়তা করার জন্য চীনের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান।

বৈঠকে উভয় নেতা দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন। শি জিনপিং বলেন, আমরা, দুটি দেশ, আগামী বছর কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদ্যাপন করতে যাচ্ছি। এই উদ্যাপন উপলক্ষ্যে আমরা বিদ্যমান কৌশলগত সম্পর্ককে দ্বিতীয় ধাপে নিয়ে যেতে চাই। শেখ হাসিনা দুই দেশের সম্পর্ক আরো গভীর করার ওপর গুরুত্ব আরোপ করেন। প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে বাণিজ্য ভারসাম্যহীনতার বিষয়টি উত্থাপন করেন এবং ব্যবধান কমাতে চীনের প্রতি আহ্বান জানান। জবাবে চীনা প্রেসিডেন্ট বলেন, আমরা বাংলাদেশ থেকে আরো পণ্য আমদানি করব। চীন বাংলাদেশ থেকে আম আমদানি করবে।

প্রধানমন্ত্রী বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল এবং বাস্তবায়নাধীন আইটি ভিলেজগুলোতে আরো বিনিয়োগ করার জন্য চীনের প্রতি আহ্বান জানান। জবাবে শি বলেন, তারা বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চান। চীনের প্রেসিডেন্ট আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের সঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন। তিনি বলেন, বিশ্ব শান্তি ও সমৃদ্ধি প্রতিষ্ঠায় চীন ও বাংলাদেশ একসঙ্গে কাজ করবে। শেখ হাসিনা বাংলাদেশের কৃষি খাতের উন্নয়নে চীনের সহায়তাও চেয়েছেন। এ বিষয়ে চীনা প্রেসিডেন্ট বলেন, একটি দেশের জন্য কৃষিতে স্বাবলম্বী হওয়া খুবই গুরুত্বপূর্ণ। তিনি কারিগরি সহায়তা ও প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে এ খাতে সাহায্য করার আশ্বাস দেন।

শি জিনপিং আরো সাংস্কৃতিক বিনিময় এবং মানুষে-মানুষে যোগাযোগের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। উভয় নেতা আওয়ামী লীগ ও চীনা কমিউনিস্ট পার্টির মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় করার আহ্বান জানান। শি বলেন, আইনের শাসন নিশ্চিত করা সুরাজনৈতিক দলগুলোর জন্য অধিকতর জরুরি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর এই চীন সফর শতভাগ সফল হয়েছে। প্রেস ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

★২২ দলিল সই, ৭ প্রকল্প ও ১০০ কোটিআ রএমবি সহায়তার ঘোষণা

গতকাল সকালে বেইজিংয়ের গ্রেট হলে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী সাক্ষাত্ করেন ও দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলসহ দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন। বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে ২১টি সমঝোতা স্মারক স্বাক্ষর প্রত্যক্ষ করেন। এ সময় চীনের প্রধানমন্ত্রী বাংলাদেশকে ১ বিলিয়ন আরএমবি সহায়তার ঘোষণা দেন। পরে বেইজিংয়ের সেন্ট রেজিস হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের উপস্থিতিতে ২২তম সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়। দ্বিপাক্ষিক বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সম্মানে গ্রেট হলে আয়োজিত চীনের রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে যোগ দেন।

এর আগে, চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রেট হল অব দ্য পিপলে পৌঁছালে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। চীনের প্রধানমন্ত্রী সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান। দ্বিপাক্ষিক আলোচনায় মূলত রোহিঙ্গা ইস্যু, ব্যবসাবাণিজ্য, বিনিয়োগ, দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা হয়।

★ঢাকার পথে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে সে দেশে তার দ্বিপাক্ষিক সফর সংক্ষিপ্ত করে গতকাল বুধবার রাতে ঢাকার উদ্দেশে চীনের রাজধানী বেইজিং ত্যাগ করেন। জানা যায়, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট (বিজি-১৭০৪) গতকাল স্থানীয় সময় রাত ১০টায় বেইজিং ক্যাপিটল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশের উদ্দেশে যাত্রা করে। বাংলাদেশ সময় রাত ১টায় ফ্লাইটটির ঢাকা পৌঁছানোর কথা ছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর শেষে বৃহস্পতিবার সকালে ঢাকার উদ্দেশে বেইজিং ত্যাগ করার কথা ছিল। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, এটির কারণ হচ্ছে—প্রধানমন্ত্রীর সঙ্গে সফরসঙ্গী হিসেবে তার কন্যা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবি­উএইচও) আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদ পুতুলের বেইজিং সফরের কথা ছিল। অসুস্থতার কারণে তিনি বেইজিং আসতে পারেননি। আমরা যেদিন বেইজিংয়ের উদ্দেশে রওনা করি, সেদিন সকালবেলা হঠাত্ করে তিনি (সায়মা ওয়াজেদ) অসুস্থ হয়ে পড়েন। ফলে তিনি আসতে পারেননি। তিনি এখনো অসুস্থ। কাজেই প্রধানমন্ত্রী সফর সংক্ষিপ্ত করে নয়, ওনার এখানে (বেইজিং) রাত যাপন করার কথা ছিল। এখন তিনি সেটি না করে মা হিসেবে অসুস্থ মেয়েকে সময় দেওয়ার জন্য চলে যাচ্ছেন।

 

 

গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন তানজিন তিশার ব্যক্তিগত সহকারী

বিনোদন ডেস্কঃ
প্রকাশিত: বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৪:৪৩ অপরাহ্ণ
গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন তানজিন তিশার ব্যক্তিগত সহকারী

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্টি সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন অভিনেত্রী তানজিন তিশার ব্যক্তিগত সহকারী আলামিন। সামাজিক যোগাযোগমাধ্যমে অভিনেত্রী নিজেই নিশ্চিত করেছেন খবরটি।

গতকাল মঙ্গলবার (২৩ জুলাই) নিজের ফেসবুকে আলামিনকে নিয়ে তিশা লেখেন, কীভাবে শুরু করব জানি না। আপনারা হয়তো সবাই ওকে আমার অ্যাসিস্ট্যান্ট হিসেবে চেনেন। কিন্তু ও আমার অ্যাসিস্ট্যান্ট না, আমার ছোট ভাই।

গত চার বছর ধরে ও আমার সঙ্গেই থাকে, আমার ফ্যামিলিতেই থাকে। আপু কি লাগবে, আপু কি খাবে, আপু কখন ঘুমাবে, আবার কখন মনটা খারাপ, মনটা ভালো সবকিছু এই ছেলেটাই জানতো আর দেখত।

তিশা আরও লিখেছেন, আলামিন, সারাটা দিন আমার বড় একটা ছায়ার মতো পাশে বসে থাকত। আমার কত প্ল্যান ওকে নিয়ে। ওকে ড্রাইভিং শেখাব, জোর করে বলতাম পড়াশোনাটা কন্টিনিউ করতে, পরীক্ষাটা দিতে।

অনেকে অনেক কিছু বলতো কিন্তু দুনিয়ার সাথে যুদ্ধ করে ও আপুর কাছে এসে বসে থাকতো। ঈদের দিনগুলোও আগে আমার সাথে থাকত, তারপর ওর ফ্যামিলির সাথে। কত বকা দিয়েছি, মন খারাপও করে থাকতো আবার একটু পর ঠিকই বুঝাতাম। একটা না দুই দুইটা গুলি কি করে নিয়েছে এই বাচ্চা ছেলেটা?

সবশেষে তিশা লিখেছেন, আলামিন কোনো দল অথবা কোনকিছুর সাথে জড়িত ছিল না। ওর বিগত ৪ বছর জীবনটা আমার সাথে, আমার কাজের এবং আমার পরিবারের সাথেই কেটেছে। ওর জীবনে কোন পাপ নাই, খুব ছোট একটা মানুষ এই চার বছর আমার কাছে বড় হতে দেখলাম। দোয়া করবেন সবাই আল্লাহর কাছে যেন সুন্দর জীবনে থাকে।

 

এশিয়া কাপের সেমিফাইনালে বাংলাদেশের মেয়েরা

পশ্চিমাঞ্চল স্পোর্টস ডেস্কঃ
প্রকাশিত: বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৪:৩৯ অপরাহ্ণ
এশিয়া কাপের সেমিফাইনালে বাংলাদেশের মেয়েরা

মালয়েশিয়াকে বড় ব্যবধানের হারিয়ে লক্ষ্য পূরণ করে এশিয়া কাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ নারী দল। ব্যাটারদের দাপুটে পারফরম্যান্সের সঙ্গে বল হাতে দারুণ পারফরম্যান্স উপহার দিয়েছে টাইগ্রেস বোলাররা।

চলমান নারী এশিয়া কাপের শুরুটা যদিও ভালো হয়নি বাংলাদেশের। সেমিফাইনালে জায়গা করে নিতে বাংলাদেশের দরকার ছিল বড় ব্যবধানের জয়। মালয়েশিয়ার বিপক্ষে সেই লক্ষ্য পূরণ করেছে বাংলাদেশের মেয়েরা।

বুধবার (২৪ জুলাই) শ্রীলঙ্কার ডাম্বুলায় টস জিতে আগে ব্যাট করে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৯১ রান সংগ্রহ করে। এটি এশিয়া কাপে বাংলাদেশের মেয়েদের সর্বোচ্চ স্কোর।

এর জবাব দিতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ৭৭ রান সংগ্রহ করতে পারে মালয়েশিয়ার মেয়েরা।

এই জয়ে টুর্নামেন্টের সেমিফাইনালে উঠে গেছে বাংলাদেশ। সেমিফাইনালে টাইগ্রেসদের প্রতিপক্ষ ভারত।

মিয়ানমারে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে সেনাপ্রধান মিন অং হ্লাইং

পশ্চিমাঞ্চল অনলাইন মনিটরঃ
প্রকাশিত: বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৪:৩৫ অপরাহ্ণ
মিয়ানমারে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে সেনাপ্রধান মিন অং হ্লাইং

মিয়ানমারে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিইয়েছেন দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইং। দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিন্ট শোয়ে চিকিৎসাসংক্রান্ত ছুটি নিয়েছেন। সেই সঙ্গে জান্তাপ্রধান মিন অং হ্লাইংয়ের কাছে দায়িত্ব হস্তান্তর করেছেন তিনি।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এমআরটিভির এক ঘোষণায় বলা হয়, সোমবার (২২ জুলাই) ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের কার্যালয় থেকে নতুন দায়িত্বের ব্যাপারে একটি চিঠি পান মিন অং হ্লাইং।

চিঠিতে বলা হয়, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিন্ট শোয়ে অসুস্থ। তার চিকিৎসা প্রয়োজন। এজন্য তিনি ছুটিতে আছেন। তিনি সুস্থ হয়ে না ফেরা পর্যন্ত তার জায়গায় দায়িত্ব পালন করবেন মিন অং হ্লাইং।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। অভ্যুত্থান রক্তপাতহীনভাবে হলেও কয়েক দিন পর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে রক্তাক্ত বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করলেও এখন মিয়ানমারের জান্তা বাহিনী দেশটি নিয়ন্ত্রণ করতে পারছে না। গত কয়েক সপ্তাহ ধরে দেশটিজুড়ে গৃহযুদ্ধ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে বিপ্লবী বাহিনী রাখাইন রাজ্যের প্রধান সমুদ্রসৈকত ও এর পাশের বিমানবন্দর নিজেদের দখল নিয়ে নিয়েছে। এ রাজ্যে দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির (এএ) সঙ্গে গত কয়েক সপ্তাহ ধরে জান্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষ হয়। এর পরই এসব দখলের ঘোষণা করে বিদ্রোহীরা।