মিয়ানমারে বিবিসির সাংবাদিক আটক

আন্তর্জাতিক

মিয়ানমারে বিবিসির সাংবাদিক আটক

পশ্চিমাঞ্চল অনলাইন মনিটর:মিয়ানমারে চলমান সামরিক জান্তা সরকার বিরোধী বিক্ষোভের মধ্যে যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক সাংবাদিককে আটক করা হয়েছে। আজ শুক্রবার স্থানীয় সময় দুপুরের দিকে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি।

সেখানে বলা হয়, মিয়ানমারের রাজধানী নাইপাইটোর আদালতের সামনে রিপোর্ট করছিলেন অং থুরা নামের ওই সাংবাদিক। তখন সাদা পোষাক পরিহিত এক লোক তাকে চিহ্নবিহীন ভ্যানে করে তুলে নিয়ে যায়। এ সময় স্থানীয় গণমাধ্যম মিজিমাতে কাজ করা হিটকে অং নামের আরো এক সাংবাদিককেও তুলে নেয় ওই ব্যক্তি।

এক বিবৃতিতে বিবিসি বলছে, এ ঘটনায় তারা উদ্বিগ্ন এবং স্থানীয় কর্তৃপক্ষকে অনুরোধ করেছে যেন তাকে দ্রুত সময়ের মধ্যে খুঁজে বের করা হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত এখনো সাংবাদিকের সন্ধান পাওয়া যায়নি।

মিয়ানমারে অবস্থান করা প্রতিটি কর্মীর নিরাপত্তার ব্যাপারে বিবিসি সবসময় গুরুত্ব দিচ্ছে এবং অং থুরাকে খুঁজে বের করার জন্য যথাসম্ভব সবরকম চেষ্টা করা হচ্ছে, বিবৃতিতে উল্লেখ করা হয়।

সেখানে আরো বলা হয়, স্থানীয় কর্তৃপক্ষকে বিষয়টি সম্পর্কে অবগত করা এবং তার নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। অং থুরা বিগত কয়েকবছর ধরেই বিবিসির সংবাদদাতা হিসেবে নাইপাইটোর বিভিন্ন ইভেন্ট কাভার করে আসছেন।

গত ১ ফেব্রুয়ারি থেকে চলমান এই বিক্ষোভে এখন পর্যন্ত কমপক্ষে ৪০ জন সাংবাদিককে আটক করেছে মিয়ানমার সরকার। এদের মধ্যে ১৬ জন এখনো কারাগারে আছেন। ইতোমধ্যে পাঁচটি মিডিয়ার লাইসেন্স বাতিল করে দিয়েছে সামরিক বাহিনী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *