ভারতীয় ভেরিয়েন্ট ডুগডুগী পশুহাট থেকে ছড়ানোর আশংকাঃঅবশেষে ডুগডুগী পশুহাট বন্ধ ঘোষনা করলেন দামুড়হুদা উপজেলা প্রশাসন

জয়রামপুর প্রতিনিধিঃদামুড়হুদা উপজেলায় দেশের পশ্চিম অঞ্চলের বৃহৎ পশুরহাট ডুগডুগী হওয়ায় এ অঞ্চলের মানুষের মধ্যে ভারতীয় করোনা ভেরিয়েন্ট ছড়ানোর আশঙ্কা। অবশেষে ডুগডুগি পশুহাট বন্ধ ঘোষণা করলেন দামুড়হুদা উপজেলা প্রশাসন।
জানা গেছে দামুড়হুদা উপজেলার বৃহৎ ডুগডুগী পশুর হাটে গত সপ্তাহেও মানা হচ্ছিল না করোনার স্বাস্থ্যবিধি তারই পরিপ্রেক্ষিতে সকল দিক বিবেচনা করে ভারতীয় করোনার ভেরিয়েন্ট যাতে করে ডুগডুগী পশুরহাট থেকে সকল জায়গায় ছড়িয়ে না পড়ে সেজন্য অবশেষে বন্ধ ঘোষণা করলেন দামুড়হুদা উপজেলা প্রশাসন ডুগডুগির পশুর হাটটি।দামুড়হুদা অঞ্চলের সীমান্ত গুলো সিলগালা করা না হলে এ অঞ্চলের মানুষ স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়বে বলে অনেকে আশঙ্কা করছে। সরকারি নির্দেশনা অমান্য করে চলছে ব্যবসায়িক কার্যক্রম ডুগডুগী বাজারে গত সপ্তাহেও মাস্ক বিহীন বাজার করতে দেখা গেছে। ডুগডুগী পশু হাটে মাস্ক হ্যান্ড স্যানিটাইজার, সামাজিক দুরত্ব বজায় না রেখে চলছিল পশু ক্রয় বিক্রয়। দামুড়হুদা উপজেলার চিত্র স্বাস্থ্য অধিদপ্তর সহ প্রশাসনের নজরদারীর অভাবে স্বাস্থ্যবিধি না মেনেই চলাচল করছে। এ অঞ্চলে রহস্যজনক কারণে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিধি-নিষেধ আরোপ করা হলেও তা অনেকে মানছে না।সরকারি নির্দেশনা উপেক্ষিত হচ্ছে । স্বাস্থ্য সুরক্ষা না মেনে চলছে সমস্ত কার্যক্রম, লকডাউনে মধ্যে ডুগডুগী পশুহাটের কার্যক্রম স্থগিত করা এবং সামাজিক দূরত্ব নিশ্চিত ও বিধি নিষেধ আরোপ করা না হলে এ অঞ্চলের প্রাণঘাতী করোনা ভয়ংকর রূপধারণ করবে বলে আশংকা করা হচ্ছে ।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এ বি এম খুরশিদ আলম গণমাধ্যমকে দেয়া তথ্যে জানান,দ্বীতীয় ধাপে বাস্তবে রূপ নিয়ে দেশে সনাক্ত করা হলো করোনার ভারতীয় ভেরিয়েন্ট। ভারতীয় ভেরিয়েন্ট পাওয়া যায় আক্রান্ত রোগীর দেহে।যারা চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন।চিকিৎসা শেষে দেশে ফিরছে এবং প্রতিষ্টানিক কোরেন্টাইন অবস্থান করছেন। তাদের মধ্যে এ ভেরিয়েন্ট সনাক্ত হচ্ছে।

বিশ্বে অন্তত ১৭ টি দেশে ভারতীয় ভেরিয়েন্ট এর ধরন পাওয়া গেছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।বিশ্বে সব রেকর্ড ভেঙ্গে, একই সময় ভারতে আক্রান্ত ও মারা যাওয়ার প্রথম স্থান। সনাক্ত হওয়া করোনাভাইরাস এর একটি স্ট্রেনকে ইংল্যান্ডের জনসাস্থ্য কর্তৃক উদ্যেগের রূপ ঘোষণা করা হবে এটি অন্য স্ট্রেলগুলো থেকে আরও বেশি দ্রুত ছড়ায় বলে আশঙ্কা করা হচ্ছে।

এ বিষয়ে দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলারা রহমান ও এসি ল্যান্ড সুদিপ্ত কুমার সিংহ বলেন,উপজেলার সকল বাজার কমিটি কে আগে থেকেই নির্দেশনা দেয়া হয়েছে। স্বাস্থ্য বিধি মেনে গরুহাট কার্যক্রম চালাতে নির্দেশনা দেয়া হয়েছিল কমিটি সঠিক ভাবে নির্দেশনা পালন করবে বলে আশ্বস্ত করেছিল। কিন্তু তা ঠিক মতো মানা হয়নি তাই সকল দিক বিবেচনা করে দামুড়হুদা উপজেলার সিমান্ত এলাকাই ভারতীয় করোনার ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ায় সকল দিক বিবেচনা করে ডুগডুগী পশুর হাট বন্ধ ঘোষণা করা হয়েছে। তাই আজকে সোমবার ডুগডুগী পশুর হাট বন্ধ ঘোষণা করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *