আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আরও জোরদার করতে পাঞ্জাব সীমান্তে এস-৪০০ মোতায়েন শুরু করেছে ভারত। পাকিস্তান ও চীনের সম্ভাব্য হুমকি মোকাবেলায় ভারতীয় বিমানবাহিনী এই আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা স্থাপন করছে বলে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে।

বার্তা সংস্থা এএনআইকে কয়েকটি সরকারি সূত্র জানায়, পাকিস্তান ও চীনের আকাশসীমা থেকে কোনো হুমকি এলে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার তা প্রতিহত করার সক্ষমতা রয়েছে। রাশিয়া ইতোমধ্যে ভারতকে এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করতে শুরু করেছে। এ বছরের শেষ নাগাদ রাশিয়া চুক্তি অনুযায়ী সবগুলো ক্ষেপণাস্ত্র সরবরাহের কাজ শেষ করতে পারবে বলে আশা করা হচ্ছে।

এরই মধ্যে ভারতীয় বিমানবাহিনীর বেশ কয়েকজন কর্মকর্তাকে রাশিয়ায় এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাঞ্জাব রাজ্যে এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা স্থাপন করার পর দেশের পূর্বাঞ্চলীয় সীমান্তের দিকে এগুলো স্থাপনের ব্যাপারে নজর দেওয়া হবে বলে জানা গেছে।

এস-৪০০ রাশিয়ার সবচেয়ে আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। এস-৪০০ ভূমি থেকে আকাশে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ে প্রতিপক্ষকে ঘায়েল করা যায়। ভারত ২০১৮ সালে রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাটির ৫টি ইউনিট কিনতে মোট ৫৪৩ কোটি মার্কিন ডলারের চুক্তি করে।

সংশ্লিষ্ট সূত্র এএনআইকে জানিয়েছে, সমুদ্র ও আকাশ পথে এই ক্ষেপণাস্ত্র রাশিয়া থেকে ভারত পৌঁছেছে। সূত্র:
যুগান্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *