জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ্ সার্ভিস জোরদারকরণ প্রকল্পের আওতায় দামুড়হুদায় তিনদিন ব্যাপী মাংস ব্যাবসায়ীদের প্রশিক্ষণ উদ্ভোধন

দামুড়হুদা থেকে তানজীর ফয়সাল: জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ্ সার্ভিস জোরদার করণ প্রকল্পের আওতায় দামুড়হুদায় মাংস ব্যাবসায়ীদের মাঝে স্বাস্হ্যসম্মতভাবে মাংস প্রক্রিয়াজাতকরণে মাংস ব্যবসায়ীদের প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

জানা গেছে, গতকাল মঙ্গলবার সকাল ১০ টার দিকে উপজেলা পরিষদের চত্বরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বি এ ডিসি হল রুমে মাংস ব্যবসায়ীদের তিনদিন ব্যাপী প্রশিক্ষণ সভার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ্ সার্ভিস জেরদারজকরণ প্রকল্পের আওতায় কসাইখানার সুষ্ঠু ব্যবস্থাপনা এবং স্বাস্থ্যসম্মত উপায়ে মাংস প্রক্রিয়াকরণ ও সংরক্ষণের উপরে উপজেলার ৩০ জন মাংস ব্যবসায়ীদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল দামুড়হুদা’ র আয়োজনে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মশিউর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণী সম্পদ ও সম্প্রসারণ কর্মকর্তা আব্দুলা আল মামুন।

অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান সংক্ষিপ্ত বক্তব্যে বলেন,ভোক্তাদের কথা মাথায় রেখে স্বাস্হ্যসম্মতভাবে মাংস প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ করতে হবে। যেখানে সেখানে পশু জবাই করা থেকে বিরত থাকতে হবে।এ বিষয়ে সকল ব্যবসায়ীদেরকেই সতর্ক থাকা জরুরি। কোনভাবে অসুস্থ ও রুগ্ন গরু জবাই করা যাবে না।স্বাস্থ্যবিধি মেনে হ্যান্ডগ্লাফ্স ও মাস্ক ব্যবহার করে মাংস বিক্রয় করতে হবে।অন্যথায় আইনগত ব্যবস্থা নেয়া হবে।