চুয়াডাঙ্গায় শরীরে বাংলা মদ ছিটিয়ে পবিত্র করার নামে এক নববধূর নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন

 

স্টাফ রিপোর্টার : চুয়াডাঙ্গায় শরীরে বাংলা মদ ছিটিয়ে পবিত্র করার নামে এক নববধূর নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করা হয়েছে।

আজ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে চুয়াডাঙ্গা পৌর এলাকার মাছের আড়ত পট্টির সামনে ওই মানববন্ধন করে বাংলাদেশ জয়ভীম ছাত্র-যুব ফেডারেশন চুয়াডাঙ্গা শাখা। এসময় বক্তব্য রাখেন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী চুয়াডাঙ্গা শাখার সাধারণ সম্পাদক হাবিবি জহির রায়হান, বাংলাদেশ জয়ভীম ছাত্র-যুব ফেডারেশন চুয়াডাঙ্গা শাখার সভাপতি প্রসেনজিৎ দাস মলয়, সাধারণ সম্পাদক হেমন্ত দাসসহ অন্যরা। মানববন্ধনে বলেন, সভ্য সমাজে জাতে তোলার অজুহাতে নববধূ এবং তার পরিবারের উপর যে নির্যাতন চালানো হয়েছে তা আইন বহির্ভূত এবং মানবাধিকার লঙ্ঘনের শামিল। ঘটনাটি সকল নারীর জন্য অবমাননাকর এবং লজ্জারও। বিষয়টি খতিয়ে দেখে অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানান বক্তারা।

চুয়াডাঙ্গার সাতগাড়ি এলাকার স্বর্গীয় বিরু ডোমের ছেলে হৃদয় ডোম মাস দুয়েক আগে বড়বাজার মাথাভাঙ্গা ব্রিজ এলাকার কালীচরণের মেয়ে রিতা বাশফোঁড়কে বিয়ে করেন। ডোমের ছেলে হয়ে বাশফোঁড় সমাজের মেয়ে বিয়ে করায় ডোম সমাজের জাত গেছে বলে অভিযোগ তুলে বিচারের আয়োজন করে সমাজিপতিরা। গত ২৩ মার্চ রাত ৯টার দিকে চুয়াডাঙ্গা শহরের মাছের আড়তপট্টি এলাকায় বিচার বসিয়ে পবিত্রতার কথা বলে প্রকাশ্যে পরপুরুষদের সামনে ডোম সম্প্রদায়ের এক নববধূর শরীরে বাংলা মদ ছেটানো হয়। একঘরে করে দেয়ার ভয় দেখিয়ে ওই নির্যাতন চালানোর নির্দেশ দেন ডোম সমাজের প্রধানরা।

এদিকে, ওই ঘটনায় অভিযুক্তদের শাস্তি চেয়ে ভুক্তভোগী পরিবারের পক্ষে গত বৃহস্পতিবার চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছে বাংলাদেশ জয়ভীম ছাত্র-যুব ফেডারেশন চুয়াডাঙ্গা শাখার নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *