চুয়াডাঙ্গায় রেডক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে রেডক্রস ও রেডক্রিসেন্ট মৌলিক ও দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক একদিনের ওরিয়েন্টেশন কর্মসূচি সম্পন্ন


স্টাফ রিপোর্টার : বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা ইউনিটের উদ্যোগে রেডক্রস ও রেডক্রিসেন্ট মৌলিক ও দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক একদিনের ওরিয়েন্টেশন কর্মসূচি সম্পন্ন হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় রেডক্রিসেন্ট ইউনিট কার্যালয়ে এ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। ওরিয়েন্টেশনে চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা উপজেলার নির্ধারিত আজীবন সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
রেডক্রিসেন্ট ইউনিটের ভাইস চেয়ারম্যান অ্যাড. সোহরাব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা ইউনিট অফিসার গৌরচন্দ্র বিশ্বাস সঞ্চালনা করেন। রেডক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী শহিদুল ইসলাম শাহান স্বাগত বক্তব্য রাখেন। সভায় কার্যনির্বাহী সদস্য অ্যাড. এমএম শাহজাহান মুকুল বক্তব্য রাখেন। এসময় কার্যনির্বাহী সদস্য অ্যাড. রফিকুল ইসলাম, অ্যাড. শফিকুল ইসলাম, হাবিবুল্লাহ জোয়ার্দ্দার ছটি, আসাদুজ্জামান কবীর ও বিলকিস জাহান উপস্থিত ছিলেন।
ওরিয়েন্টেশনে রেডক্রস ও রেডক্রিসেন্ট মৌলিক ইতিহাস, কম্পোনেট, কার্যক্রম, মূলনীতি , প্রতীক ও প্রতিকের অপব্যবহার , দূর্যোগ ( কোভিড-১৯, আপদ, বিপদাপন্নতা, ঝুঁকি), বন্যা, ঝড়, অগ্নি নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়।
সুইস রেডক্রস এর সহযোগিতায় ইউনিট উন্নয়ন প্রকল্পের আওতায় পৌরসভা ও ইউনিয়ন দূর্যোগ ব্যবস্থাপনা কমিটিতে চুয়াডাঙ্গা রেডক্রিসেন্ট ইউনিটের প্রতিনিধিত্ব করার উদ্দেশ্যে এই ওরিয়েন্টেশন। বাংলাদেশ সরকারের দূর্যোগের স্থায়ী আদেশ অনুসারে সরকারের মন্ত্রণালয় থেকে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটি পর্যন্ত রেডক্রিসেন্টের প্রতিনিধিদের প্রতিনিধিত্ব করার স্পষ্ট আদেশ রয়েছে।