স্টাফ রিপোর্টার: পুলিশই জনতা, জনতাই পুলিশ ‘মুজিববর্ষের মূলমন্ত্র, কমিউনিটি পুলিশিং সর্বত্র’ স্লোগানে চুয়াডাঙ্গা বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং ফোরাম আয়োজিত বিভিন্ন কর্মসূচির মাধ্যমে কমিউনিটি পুলিশিং ডে ২০২০ পালিত হয়েছে । 

কমিউনিটি পুলিশিং ডে ২০২০ উপলক্ষে গতকাল শনিবার ১০টায় শহরের শহীদ হাসান চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এসে শেষ হয়। চুয়াডাঙ্গার পুলিশ সুপার জাহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


আলোচনা সভায়  প্রধান অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ আলোচনা করেন জেলা আওয়ামী লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি। প্রধান বক্তা হিসেবে গুরুত্বপূর্ণ আলোচনা করেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামীলগের সহ-সভাপতি হাজী  আলী আজগার টগর এমপি।


প্রধান অতিথি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি বক্তব্যে বলেন, একজন মানুষের শেষ ভরসা ও আশ্বাস স্থল হচ্ছে পুলিশ। সেই কারনে সর্বক্ষেত্রে পুলিশের ভুমিকা হতে হবে নিরপেক্ষ। শুধু দিবস পালনের মাধ্যদিয়ে সবকিছুর সীমাবদ্ধ থাকলে হবে না। দিবসের উল্লে্খযোগ্য দিকগুলো নিয়ে আলোচনার মাধ্যমে সেগুলোর কার্যকরি পদক্ষেপ নিতে হবে। সাধারণ মানুষের মাঝে কাজ করতে হবে।


আলোচনা সভায় প্রধান বক্তা হাজী আলী আজগার টগর এমপি বক্তব্যে বলেন, চুয়াডাঙ্গার জনপদ এক সময়কার মাদক ও সন্ত্রাসের জনপদ নামে সারা দেশে পরিচিত লাভ করেছিলো। এক সময়কার অশান্ত জনপদকে শান্ত রাখার জন্য যাদের ভুমিকা সবচেয়ে বেশি তারা হচ্ছেন পুলিশ। পুলিশ বাহিনীকে যুগউপযোগী হিসাবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবরকম সহযোগীতা করে চলেছেন।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক ছিলেন চুয়াডাঙ্গার জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু, চুয়াডাঙ্গা কমিউনিটি পুলিশিং ফেরাম এর সদস্য সচিব মনিরুজ্জামানসহ চুয়াডাঙ্গা জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন এলাকার কমিউনিটি পুলিশিং ফোরাম দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধিগণ সহ সমাজের সর্বস্তরের জনসাধারণ। অনুষ্ঠানে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং কর্মকর্তা ও শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্যদের হাতে অতিথিগণ ক্রেস্ট তুলে দেন এবং তিনজন দুস্থ অসহায় মানুষকে হুইলচেয়ার, চশমা, শাড়ি ও ঔষধ সামগ্রী প্রদান করেন।

সভায় কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে আরও গতিশীল করতে সংশ্লিষ্টদের আহ্বান জানান বক্তারা। অনুষ্ঠান শেষে কমিউনিটি পুলিশিং ডে ২০২০ উপলক্ষে কেক কাটেন অতিথিবৃন্দ।

কমিউনিটিং পুলিশিং ডে ২০২০ উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা পুলিশ আয়োজিত প্রীতিভোজে অংশগ্রহণ করেন সম্মানিত অতিথিবৃন্দ। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক প্রফেসর আবু সাইফ।