স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় নানা আয়োজনের মধ্য দিয়ে স্বাধীনতার মহান স্থপতি জতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২১ পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার সূর্যদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ভবন, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি বভনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

সকাল সাড়ে ৭ টায় জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে জাতীয় শোক দিবস-২০২১ পালিত হয়। এ উপলক্ষে জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতে পূস্পমাল্য অর্পণ করা হয়।

 

জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের নেতৃত্বে জেলা প্রশাসনের সকল কর্মকর্তাবৃন্দ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতে পূস্পমাল্য অর্পণ করেন। পুলিশ সুপার জাহিদুল ইসলামের নেতৃত্বে পূস্পমাণ্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন পুলিশের অন্যান্য কর্মকর্তাবৃন্দ,বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে পূস্পমাল্য অর্পণ করা হয়। পূস্পমাল্য অর্পণ করে জেলা পরিষদের চেয়ারম্যান শেখ সামসুল আবেদিন খোকনের নেতৃত্বে জেলা পরিষদের কর্মকর্তারা। বাংলাদেশ মুক্তিযোদ্ধা চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সাবেক কমান্ডার আবু হোসেনের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ পূস্পমাল্য অর্পণ করে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূস্পমাল্য অর্পণ করে পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকনের নেতৃত্বে চুয়াডঙ্গা পৌর পরিষদ,সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসানের নেতৃত্বে চুয়াডাঙ্গার স্বাস্থ্য বিভাগ, বিএমএ’র সভাপতি ডা. মার্টির হীরক চৌধুরীর নেতৃত্বে বিএমএ চুয়াডাঙ্গা জেলা শাখা, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, সরকারি আদর্শ মহিলা কলেজ, চুয়াডাঙ্গা-২৬ আনসার ও ভিডিপি, নির্বাহী প্রকৌশলী গণপূর্ত বিভাগ চুয়াডাঙ্গা, এলজিইডি চুয়াডাঙ্গা, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চুয়াডাঙ্গা, ওজোপাডিকো চুয়াডাঙ্গা, টিটিসি চুয়াডাঙ্গা, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ চুয়াডাঙ্গা, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রী কলেজ, জেলা শিক্ষা অফিস, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পরেশন চুয়াডাঙ্গা, শ্রমিকলীগ বিএডিসি চুয়াডাঙ্গা, রেড ক্রিসেন্ট চুয়াডাঙ্গা ইউনিট, জেলা মৎস্য অফিস, কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ চুয়াডাঙ্গা, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র চুয়াডাঙ্গা, মেহেরপুর পল্লী বিদ্যুৎ চুয়াডাঙ্গা, অগ্রনী ব্যাংক, সোনালী ব্যাংক, চুয়াডাঙ্গা প্রেসক্লাব, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিট, বনবিভাগ, আঞ্চলিক পাসপোর্ট অফিস চুয়াডাঙ্গা, প্রবীন হিতৈষী সংঘ্য, জেলা পরিসংখ্যান অফিসসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিতৃতিতে পূস্পমাল্য অর্পণ করে।
এদিকে, জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল সকাল সাড়ে ১০ টায় চুয়াডাঙ্গা যুব উন্নয়ন অধিদপ্তরে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলামসহ জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের অন্যান্য কর্মকর্মবৃন্দ।

সন্ধা ৭ টায় ভার্চুয়াল সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন। রোববার জেলা কালচারাল অফিসার ও জেলা শিল্পকলা একাডেমি এ অনুষ্ঠানের বাস্তবায়ন করেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল বাদ যোহর জেলার সকল মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।


চুয়াডাঙ্গা ওজোপাডিকোর উদ্দ্যোগে দরিদ্রদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। সকাল সাড়ে ৯ টার দিকে ওজোপাডিকোর কার্যালয় চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী মো. ময়নুদ্দিন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে হতদরিদ্রদের মাঝে খাবার বিতরণ করেন। প্রত্যেককে ৫ কেজি চাল, ১কেজি ডাল, ১ লিটার তেল, ২ কেজি আলু, ১ কেজি পেঁয়াজ, ১ কেজি লবন দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন, ওজোপডিকোর উপ বিভাগীয় প্রকৌশলী আব্দুর রহমান, উপ সহকারি প্রকৌশলী রুহুল আমিন, রবিউল ইসলাম, মাসুম পারভেজ, হাবিবুল্লাহ ও বিদ্যুৎ শ্রমিক নজরুল ইসলাম কেতু।

চুয়াডাঙ্গা জেলা যুবলীগের আয়োজনে যুবলীগের কার্যালয়ের সামনে জাতীয় শোক দিবস পালন করা হয়। এ উপলক্ষে গতকাল রোববার সকাল সাড়ে ৬ টায় যুবলীগের কার্যলয়ের সামনে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন।
হয়। কেন্দ্রীয় যুবলীগের সদস্য শাহরিয়ার কবির প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, যুগ্ম আহ্বায়ক জিল্লুর রহমান, জেলা যুবলীগের সদস্য সাজ্জাদুল ইসলাম লাভলু, আলমগীর আজম খোকা, পদ্মবিলা ইউনিয়ন যুবলীগের সহসভাপতি বিপ্লব হোসেন, যুবলীগ নেতা পিরু মিয়া, শেখ শাহী, মাসুদুর রহমান মাসুম, শেখ দরুদ হাসান, হাসানুল ইসলাম পলেন, আল ইমরান শুভ, রামিম হাসান সৈকত, সামিউল শেখ সুইট, শেখ রাসেলসহ যুবলীগের অন্যান্য নেতাকর্মীরা।

অপরদিকে,জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে তারাদেবী ফাউন্ডেশনের উদ্দোগে খাবার বিতরণ করা হয়। বাংলাদেশ আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক কেন্দ্রীয় উপ কমিটির সদস্য বাংলাদেশ জুয়েলারী সমিতির সাধারণ সম্পাদক, এফবিসিসিআই’র পরিচালক তারাদেবী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা দিলীপ কুমার আগওয়ালার নিজ অর্থায়নে ১ হাজার ৫শ’ প্যাকেট রান্না করা খাবার বিতরণ করা হয়। তারাদেবী ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে পুলিশ সুপার জাহিদুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে খাবার বিতরণ কার্যক্রমেন উদ্বোধন করেন। চুয়াডাঙ্গা, আলমডাঙ্গাসহ আশপাশের এতিম, দুস্থ্য ও হতদরিদ্রদের মাঝে এ খাবার বিতরণ করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজিব হাসান কচি, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক বিপুল আশকাফ,দৈনিক সময়েরসমীকরনের প্রধান সম্পাদক নাজমুল হক স্বপন, ওয়াইছ কুরুনি টিটু।
এদিকে, বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী উপলক্ষে চুয়াডাঙ্গা বড় বাজার পুরানত গলির ভিতর আলোচনা সভা ও দোয়ার অনুষ্ঠানের আয়োজন করা হয়। পুরাতন বাজার উত্তরণ ক্লাবের আয়োজনে আলোচনা সভা ও দোয়ার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৈনিক পশ্চমাঞ্চলের সম্পাদক ও প্রকাশক আজাদ মালিথা। আলোচনা সবায় বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা পরিবেশক সমিতির সভাপতি সালাউদ্দিন চান্নু। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলাউদ্দিন হেলা, উত্তরণ ক্লাবের সদস্য বাবুল সরকার, সলেমান, নিমাই মাস্টার, জাহাঙ্গীর, মশিউর রহমান, রাজু আহমেদ, দীপঙ্কর সহ আরও অনেকে। আলোচনা সভা শেষে দোয়ার অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন পুরাতন গলির বাইতুন নুর জামে মসজিদের ঈমাম মাওলানা জসিমউদ্দিন।

 

সরোজগঞ্জ প্রতিনিধি জানান,শঙ্করচন্দ্র ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে সরোজগঞ্জ বাজার জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন, শঙ্করচন্দ্র ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আব্দুর রহমান, সাধারন সম্পাদক নিলুয়ার হোসেন, হাফিজুর রহমান, শঙ্করচন্দ্র ইউনিয়ন আওয়ামী লীগরে সবুর বিশ্বাস, আলতাব হোসেন প্রমুখ।দোয়া পরিচালনা করেন বদরগঞ্জ বাকি বিল্লাহ মাদরাসার সাবেক অধ্যক্ষ মাও. হাজী আব্দুল জলিল হাওলাদার,আশিকুর রহমান।।সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।সভায় সভাপত্বি করেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আকবর আলী,উপস্থিত ছিলেন পরিচালনা কমিটির সভাপতি হাজি মজিবর রহমান,নিলুয়ার হোসেন,সহকারি শিক্ষক শফিকুল ইসলাম,মোতাহার হোসেন প্রমুখ।দোয়া পরিচালনা করেন ধর্মশিক্ষক আব্দুর জব্বার চুয়াডাঙ্গার সরোজগঞ্জ তেতুল শেখ কলেজের উদ্যোগে আলোচনাসভা,দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ।কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি হাজী আব্দুল্লা শেখ সভাপতিত্বে উপস্থিত ছিলেন প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সরোজগঞ্জ ক্যাম্প ইনচার্জ ইন্সপেক্টর নিখিল চন্দ্র অধিকারী অধ্যক্ষ মারফুল হক প্রমুখ।দোয়া পরিচালনা করেন জলিবিলা জামে মসজিদের খতিব। ছাদেমান নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের উদ্যোগে আলোচনাসভা দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।ছাদেমান নেছা বালিকা বিদ্যালয়ের আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন প্রতিষ্ঠাতা হাজী আব্দুল্লা শেখ,প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সরোজগঞ্জ ক্যাম্প ইনচার্জ ইন্সপেক্টর নিখিল চন্দ্র অধিকারী,প্রধান শিক্ষক আবুল সালেহ,অবসর প্রাপ্ত শিক্ষক শওকত আলী,সহকারি প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ, শিক্ষক সাইফুল ইসলাম,সাইফুল আওয়াল প্রমুখ।দোয়া পরিচালনা করেন মুনতাজুল ইসলাম।

তিতুদহ প্রতিনিধি জানান, তিতুদহ ও গড়াইটুপি ইউনিয়ন পরিষদে  বঙ্গবন্ধুর ৪৬ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। গতকাল রবিবার সকাল ৮ টার দিকে গড়াইটুপি ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন করে অনুষ্ঠান শুরু করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যানারের সামনে পুষ্পস্তবক অর্পণ করেন ইউপি পরিষদের চেয়ারম্যান শফিকুর রহমান রাজু সহ অন্যান্য সদস্যবৃন্দ। শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেন।
উপস্থিত ছিলেন গড়াইটুপি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুর রহমান রাজু, সচিব হাফিজুর রহমান, মুক্তিযুদ্ধা হাসেম মাস্টার, উক্ত  ইউনিয়ন পরিষদের সমস্ত মেম্বার সহ গ্রাম্য পুলিশ।

এদিকে তিতুদহ ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে সকাল সাড়ে ১০ টায় মুক্তিযুদ্ধ স্মৃতি ফলকের সামনে পুষ্পস্তবক অর্পণ করেন ইউপি পরিষদের প্রশাসক আব্দুল হান্নান, ইউপি সচিব জিয়াউর রহমান, তিতুদহ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শুকুর আলী, চুয়াডাঙ্গা সদর থানা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মিজানুর রহমান টিপু, তিতুদহ ক্যাম্প ইনচার্জ আমিনুল ইসলাম, এসআই কুদ্দুসসহ, পরিষদের অন্যান্য সদস্যবৃন্দ। ফর মহান আল্লাহতালার দরবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত এর জন্য দোয়ার আয়োজন করা হয়।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *