স্টাফ রিপোর্টার : বাংলাদেশ সরকারের অবসরপ্রাপ্ত যুগ্মসচিব বীর মুক্তিযোদ্ধা  শামসুল আলম মন্টু আর নেই। গতকাল শনিবার ভোরে ঢাকার ইমপালস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হৃদরোগে আক্রান্ত হন এবং চিকিৎসকদের সকল প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ….. রাজেউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭১ বছর। শামসুল আলম চুয়াডাঙ্গা ভি. জে. সরকারি উচ্চ বিদ্যালয়ের দুইবারের প্রধান শিক্ষক প্রয়াত বাহাদুর আলী সরকারের চতুর্থ ছেলে।
শামসুল আলম মন্টু’র মরদেহ গতকাল শনিবার পিতৃভূমি সিরাজগঞ্জে নিয়ে যাওয়া হয়। সেখানে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বাদ মাগরিব প্রয়াত বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় (গার্ড অব অনার) প্রদান শেষে তাঁর ইচ্ছা অনুযায়ী সিরাজগঞ্জ পৌর এলাকার মাছিমপুর কবরস্থানে দাফন কাজ সম্পন্ন হয়েছে।
শামসুল আলম ১৯৫০ সালের ২২ জুলাই সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন। সাত ভাই ও সাত বোনের মধ্যে তিনি ভাইদের মধ্যে চতুর্থ। তাঁর বড় ভাই খালেদ রশীদ (খুলনার সুন্দরবন কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা) ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদ হন, মেঝ ভাই প্রয়াত খালেদ সিদ্দিক (তাঁরা স্যার), আর সেজ ভাই বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও বীর মুক্তিযোদ্ধা প্রয়াত সিদ্দিক জামান নান্টু ও ছোট ভাই শহিদুল ইসলাম শাহান চুয়াডাঙ্গা  রেড ক্রিসেন্টের  সাধারন সম্পাদক ও জেলা পরিষদের সদস্য।
মহান স্বাধীনতার পর প্রথম বিসিএস ক্যডার-এ ম্যাজিস্ট্রেট হিসেবে তিনি চাকরি জীবন শুরু করেন। সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালনের পর ২০০৭ সালে তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব হিসেবে অবসর গ্রহণ করেন। এরপর থেকে রাজধানীর  মিরপুর ডিওএইচএস-এ স্ব-স্ত্রীক বসবাস করছিলেন। তাঁর এক ছেলে (প্রকৌশলী) ও বিবাহিত এবং দুই মেয়ে  স্বপরিবারে আমেরিকা প্রবাসী। ব্যক্তিগত জীবনে অতি সজ্জন শামসুল আলম মন্টু ও তাঁর স্ত্রী করোনাক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন ছিলেন। এরই মধ্যে মানসিক চাপে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তাঁর স্ত্রী করোনাক্রান্ত হয়ে এখনো হাসপাতালে চিকিৎসাধীন আছেন।
মরহুম শামসুল আলমের ছোট ভাই শহিদুল ইসলাম শাহান চুয়াডাঙ্গাবাসীর কাছে তাঁর ভাইয়ের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া চেয়েছেন। তাঁর অসুস্থ স্ত্রী এবং পরিবারের সকলের জন্য দোয়া প্রার্থনা করছি।
চুয়াডাঙ্গা’র সংবাদকর্মি সাংবাদিক আজাদ মালিতা’র শিক্ষা জীবনের বন্ধু মরহুম শামসুল ইসলাম মন্টু’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।মরহুম শামসুল ইসলাম মন্টু’র আত্নার মাগফিরাত কামনা করেছেন